ফজরের নামাজ কাজা হয়ে গেলে আদায়ের বিধান

ধর্ম ডেস্ক :

ফাইল ছবি

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে ফজরের ফরজ নামাজ কাজা হয়ে গেলে কি সুন্নতসহ চার রাকাত পড়তে হবে? নাকি কেবল ফরজ দুই রাকাত আদায় করলেই চলবে?

উপরের প্রশ্নটির উত্তর হলো, প্রথমত নামাজ কাজা করা উচিত নয়। কারণ আল্লাহ তাআলার বিধানের প্রতি অলসতা প্রদর্শন বান্দার পক্ষ থেকে কোনোভাবেই কাম্য নয়।

যদি কখনো বড় ধরনের কোনো সমস্যার কারণে নামাজ কাজা হয়ে যায়, তাহলে আল্লাহ তাআলা অবশ্যই ক্ষমার দৃষ্টিতে দেখবেন। কিন্তু প্রায় সময় যদি অলসতা ও অবহেলার কারণে ফজরের নামাজ কাজা হয়ে যায়, তাহলে তা কোনোভাবেই গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে না।

একজন মুমিনের কখনোই ফজরের নামাজ বারবার কাজা হতে পারে না। এরপরও যদি কারো কখনো কোনো অসুবিধার কারণে ফজরের নামাজ কাজা হয়ে যায়, তাহলে সূর্য উদিত হওয়ার পরপরই দুই রাকাত দুই রাকাত করে-মোট চার রাকাত নামাজ আদায় করে নেওয়া উচিত। অর্থাৎ দুই রাকাত সুন্নত আর দুই রাকাত ফরজ। ফিকহের কিতাবে রয়েছে, ছুটে যাওয়া ফজরের নামাজ যদি ওই দিন জোহরের ওয়াক্ত শুরু হওয়ার আগেই তথা দ্বিপ্রহরের পূর্বেই কাজা আদায় করা হয়, তাহলে দুই রাকাত দুই রাকাত করে- মোট চার রাকাত পড়তে হবে। আর যদি জোহরের ওয়াক্ত শুরু হয়ে যাওয়ার পর কাজা করা হয়, তাহলে শুধু দুই রাকাত ফরজ পড়তে হবে। সুন্নত পড়ার দরকার নেই।

সূত্র: সুনানে তিরমিজি, হাদিস: ৪২৩; আল-মাবসুত, সারাখসি: ১ / ১৬১)